বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ননস্টিক ফ্রাইপ্যানে ক্যান্সারের ঝুঁকি

ডেস্ক রিপোর্ট []সময়ের বিবর্তনে মাটির পাত্রের জায়গা দখল করেছে ননস্টিক ফ্রাইপ্যান। স্বাস্থ্যসচেতনরাও মনে করেন, এসব পাত্রে রান্না করলে অল্প তেলে রান্না হয় ফলে স্বাস্থ্যঝুঁকিও কম। এমন ধারণা সম্পূর্ণ ভুল। গবেষকদের মতে নন-স্টিক বাসনপত্র তৈরি হয় ‘পারফ্লুওরোয়ালকাইল কম্পাউন্ড (পিএফসি)’ দ্বারা। বিশেষজ্ঞদের মতে, ক্যান্সারসহ থাইরয়েড এমনকি বন্ধ্যাত্বের মতো রোগের কারণ এই ননস্টিক বাসনপত্র। চিকিৎসকদের মতে, তেল কম খাওয়ার অজুহাতে নন-স্টিকি তাওয়া নয়, বরং স্টিল, কাস্ট আয়রন, লোহা বা সিরামিকের পাত্রে অল্প তেল দিয়েই খাবারদাবার ভাজুন। চ্যানেল টোয়েন্টিফোর।
ইতিমধ্যেই ইউএস এনভায়রনমেন্ট এই যৌগকে ‘কার্সিনোজেনিক’ বলে চিহ্নিত করেছে। অর্থাৎ ক্যানসারের মতো মারণ ব্যাধি আশঙ্কা বাড়ে এই যৌগের ব্যবহারে। শুধু ক্যানসারই নয়, চিকিৎসকদের মতে থাইরয়েড, বন্ধ্যাত্বের মতো রোগেরও কারণ এই পিএফসি।
‘জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’-এ প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে অন্য আরেক বিপদের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, নন-স্টিকি ফ্রাইপ্যান থেকেই আসছে এই বিপদ। তাঁরা ইতালির হাই স্কুলের ৩৮৩ জন ছাত্রের ওপরে একটি সমীক্ষা চালান। এদের মধ্যে ২১২ জনের রক্ত পরীক্ষা করে দেখা গেছে, সেখানে পিএফসি পুরুষ হরমোনগুলিকে ক্ষতিকরভাবে প্রভাবিত করছে। এর ফলে তাদের যৌনাঙ্গের আকৃতি বদলেছে। প্রভাবিত হয়েছে তাদের প্রজনন ক্ষমতাও। শুধু নন-স্টিক ফ্রাইপ্যান নয়, ফাস্ট ফুড র‌্যাপার থেকেও ঘটতে পারে এই বিপদ।
নন-স্টিক ফ্রাইপ্যান এই মুহূর্তে সারা পৃথিবীতেই বহুল ব্যবহৃত। এমন এক বাসন থেকে যদি এই রকম বিপদ জন্ম নেয়, তা হলে এর ভয়াবহতা কোথায় গিয়ে দাঁড়াবে, গবেষকরা ভেবে সন্দিহান।
বিপদ এড়াতে ফিরে যেতে হবে পুরনো অভ্যাসে। বাড়িতে আবার ফিরিয়ে আনুন স্টেনলেস স্টিল। ব্যবহার করতে পারেন সিরামিক বা কাস্ট আয়রনের বাসনও। সুস্থ থাকতে অভ্যেসে রাশ টানুন আজই।
চিকিৎসকদের মতে, তেল কম খাওয়ার অজুহাতে নন-স্টিক তাওয়া নয়, বরং স্টিল, কাস্ট আয়রন, লোহা বা সিরামিকের বাসনে অল্প তেল দিয়েই খাবারদাবার ভাজুন। এতেই শরীর থাকবে সুস্থ।

Comments are closed.

More News Of This Category